Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

মৎস্যচাষে হাঁস-মুরগি ও অন্যান্য প্রাণীর মলমূত্র, বিষ্ঠা ও নাড়ি ভুঁড়ি কোনভাবেই ব্যবহার করা যাবে না; বিক্রির সময়ে মাছ ও চিংড়িতে বিভিন্ন ক্ষতিকর জেল বা রং জাতীয় পদার্থের ব্যবহার পরিহার করতে হবে; মৎস্যচাষে নিষিদ্ধ ঘোষিত বৃদ্ধিকারক হরমোন প্রয়োগ হতে বিরত থাকতে হবে।। “এ ধরণের কর্মকান্ড মৎস্য সংক্রান্ত আইনে সম্পূর্ণ নিষিদ্ধ ও দণ্ডনীয় অপরাধ”।


প্রশিক্ষণ সংক্রান্ত পরামর্শ

কর্মদক্ষতা বৃদ্ধি ও প্রত্যাশিত ফলাফল প্রাপ্তির জন্য প্রশিক্ষণের বিকল্প নাই। স্মার্ট মৎস্য সেক্টর বিনির্মাণে এবং চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় কর্মকর্তা/কর্মচারী ও বিভিন্ন পর্যায়ের অংশীজনের প্রশিক্ষণ গ্রহণ একান্ত জরুরী।


বিভাগীয় দপ্তরের প্রশিক্ষণ: বিভাগীয় দপ্তরে যে কোন নির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের জন্য আগ্রহী কর্মকর্তা/কর্মচারীবৃন্দকে বিভাগীয় দপ্তরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। সরাসরি যোগাযোগ ছাড়াও ই-মেইল বা টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে কোন বিষয়ে প্রশিক্ষণ নিতে আগ্রহী, নিজের নাম, পদবি, দপ্তরের ঠিকানা প্রেরণ করে প্রশিক্ষণ গ্রহণ করা যাবে (বরাদ্দ সাপেক্ষে বিভাগীয় দপ্তর কর্তৃক প্রশিক্ষণের তারিখ ও সময় অবহিত করা হবে)।    


উপজেলা মৎস্য দপ্তরের প্রশিক্ষণ: উপজেলা পর্যায়ে মৎস্য সংশ্লিষ্ট যে কোন নির্দিষ্ট বিষয়ে প্রশিক্ষণ গ্রহণের জন্য আগ্রহী মৎস্যচাষি/মৎস্য ব্যবসায়ী/সুফলভোগীকে সংশ্লিষ্ট উপজেলা দপ্তরে যোগাযোগ করার জন্য অনুরোধ করা হলো। সরাসরি যোগাযোগ ছাড়াও ই-মেইল বা টেলিফোনিক যোগাযোগের মাধ্যমে কোন বিষয়ে প্রশিক্ষণ নিতে আগ্রহী, নিজের নাম, ঠিকানা প্রেরণ করে প্রশিক্ষণ গ্রহণ করা যাবে (বরাদ্দ সাপেক্ষে সংশ্লিষ্ট উপজেলা দপ্তর কর্তৃক প্রশিক্ষণের তারিখ ও সময় অবহিত করা হবে)। এছাড়া বিভাগীয় দপ্তরে যোগাযোগ করলেও সংশ্লিষ্ট উপজেলা দপ্তরের মাধ্যমে প্রশিক্ষণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।